ব্লগ মানে কি ? What is a blog? How to make money from blogs

ব্লগ মানে কি ? ব্লগ থেকে কী ভাবে টাকা আয় করা যায়। What is a blog?  Make money from blogs.

আপনি হয়তো কোথাও না কোথাও ব্লগ কি বা ব্লগার কি কথাটি শুনেছেন, আজ আপনাকে ব্লগ সম্পর্কিত যাবতীয় বিষয়ে জানাবো - 

What is a blog,  How to make money from blogs,
Blog
 

ব্লগ কি ? What is Blog ? 

  • ব্লগ হল এমন একটি ওয়েবসাইট যেখানে অনলাইনের মাধ্যামে লেখক বা ব্লগার তাঁর  মতামত, ছবি,  ভিডিও এবং ফটোগ্রাফ  দিয়ে থাকেন।
বুঝতে পারলেন না তো ? তো চলুন উদাহরণের সাহায্যে বোঝাই - 
  • আজ হয়তো আপনি মনে মনে ভাবছেন চিকেন বিরিয়ানি বানাবেন, কিন্তু আপনি কী ভাবে চিকেন বিরিয়ানি বানাবেন তা জানেন না, আপনি Google,Chorme বা অন্য কোনো  Browser-এ  চিকেন বিরিয়ানি কথাটি লিখে Search করলেন, Video বা Image ছাড়া আপনি যে আর্টিকেলের (All Option) সাহায্যে চিকেন বিরিয়ানি রন্ধন পদ্ধতি  শিখে ফেললেন। এটিই হল - ব্লগ। ( নীচে দেওয়া ছবিটি Click করে দেখুন ) 
blog 
আপনাকে একটু হলেও নিশ্চয় বোঝাতে পেরেছি ব্লগ আসলে কী ?
 তো চলুন আরও একটি উদাহরন দিয়ে বোঝাই - 
আপনি এখন জানতে চাইছেন ব্লগ আসলে কী ? এই প্রশ্নের উত্তর জানার জন্য আমার এই পোস্ট বা লেখাটি পড়ছেন আমার এই পোস্ট বা লেখাটি হল এক রকম ব্লগ। 

ব্লগার কী?  

যে সব লেখক বা ব্যাক্তিবিভিন্ন ব্লগে বা ওয়েব সাইটগুলিতে লেখালেখি করেন বা ব্লগ গুলো যারা তৈরি করেন তাদেরকেই বলা হয় ব্লগার।
আমি আরও একটু সহজ ভাবে বলছি- যিনি ব্লগ তৈরি করে, ব্লগে লেখালিখি বা পোস্ট করেন  তাদেরকেই বলা হয় ব্লগার. 
  • এখন আপনি আমার এই পোষ্ট বা লেখাটি পড়ছেন, আমার এই পোষ্ট বা লেখাটি আমি নিজেই লিখেছি এখানে আমিই হলাম ব্লগার অর্থাৎ যিনি ব্লগ লেখেন তিনিই হলেন ব্লগার।    

 ব্লগিং কী ? What is Blogging ?

প্রথমে আমারা জানলাম ব্লগ কী ? তারপর জানলাম ব্লগার কী ? এবার আমরা জানবো ব্লগিং কী ?
  • যিনি ব্লগ লেখেন অর্থাৎ ব্লগার, তাঁর নিজের ব্লগে, ব্লগ সম্পর্কিত যাবতিয় যে সব কর্ম করে থাকেন, এই কর্ম গুলিকে বলা হয় -  ব্লগিং। 
যেমন ধরুন, আমি এই পোস্টটি সুন্দর করে লিখেছি, এই ব্লগটি ডিজাইন করেছি, নানা রকম উদাহরণ বা ছবি দিয়ে আপণাকে বোঝানোর চেষ্টা করছি, এই কাজ গুলিকে একত্রে বলা হয় - ব্লগিং। এটি এক প্রকার পেশা বলা যেতে পারে। 

তাহলে আপনাকে যদি কোনো ব্যাক্তি জিজ্ঞাসা করে, আপনি কী করেন বা আপনার পেশা কী? তখন আপনি উত্তরে বলতেই পারেন - আমি ব্লগিং করি অর্থাৎ এটা আমার পেশা। যেখান থেকে আপনি ইনকাম (Income) করতে পারবেন। অনেকে আবার শখে ব্লগিং করে থাকেন। 

তাহলে আমরা জানলাম ব্লগ কী? ব্লগার কী? ব্লগিং কী? এবার আমরা জানবো - 

 ব্লগ কারা করে থাকেন ?

এই প্রশ্নের উত্তরে আমি আপনাকে বলবো এই পৃথিবীর মানুষেরাই তৈরি করে - ব্লগ। হয়তো কথাটি শুনে আপনার হাসি আসছে ? কিন্তু আপনি একটু ভেবে দেখুন, আমি কী কোনো ভুল বললাম? ছাড়ুন .............. আপনাকে বোঝায় -
  • আমি ব্লগ সম্পর্কে জানি তাই আমি ব্লগ সম্পর্কে একটি ব্লগ লিখেছি আর আমি এটি পোষ্ট করেছি যেটি আপনি পড়ছেন।
  • তাহলে যে ব্যাক্তি খেলাধুলা সম্পর্কে জানে সে খেলা ধুলা সম্পর্কে লেখেন।  
  • আবার যিনি রান্না করতে ভালবাসেন অর্থাৎ রান্না সম্পর্কে অনেক জ্ঞান আছে তিনি রান্না নিয়ে লেখেন। 
  • আবার যিনি মোবাইল সম্পর্কে জানে বা নতুন কী মোবাইল আসছে সেই সম্পর্কে খবর রাখেন তিনি নতুন মোবাইল সম্পর্কে লেখেন। 
  • একজন লেখক - গল্প, কবিতা, নাটক লিখে প্রকাশ করেন।
তাহলে আপনি বুঝে ফেললেন ব্লগ কারা লেখে। 
এবার আপনি ভাবুন, আপনি কী জানেন অর্থাৎ কোন বিষয়ে বা সম্পর্কে আপনার অধিক জ্ঞান আছে। যদি আপনার অনেক বিষয়ে জ্ঞান থাকে, তাহলে আপনি অনেক বিষয়ের ওপরে ব্লগ বানাবেন।

 ব্লগের প্রকারভেদ- Type of Blog

ব্লগ কত প্রকার হয় এটি বলার ক্ষমতা আমার নেই, তবে আমি দুই প্রকার ব্লগ আপনাকে জানাবো- ১)ব্যাক্তিগত ব্লগ, ২) নিজস্ব কোনো প্রতিষ্ঠান বা কোনো কোম্পানির ব্লগ,
  1. ব্যাক্তিগত ব্লগ ঃ এই ব্লগ সম্পর্কে আমি আপনাকে সহজ ভাবে বলছি, আপনি আমার ব্লগটি পড়ছেন, এই ব্লগ টি আমি নিজে বানিয়েছি, নিজেই ডিজাইন করেছি, নিজের ব্যাক্তিগত মতামত আপনাকে বলছি এটি হল ব্যাক্তিগত ব্লগ।
  2. নিজস্ব কোনো প্রতিষ্ঠান বা কোনো কোম্পানির ব্লগ ঃ এই রকম ব্লগে কোনো প্রতিষ্ঠান বা কোনো কোম্পানি তাদের নিজস্ব কার্যকলাপ প্রকাশ করে থাকে।

 ব্লগ বানাতে গেলে কী কী জিনিস পত্রের দরকার পরে ?

  1. ল্যাপটপ বা কম্পিউটার।
  2. নেটওয়ার্ক।
এই দুটি জিনিস থাকলেই হবে, তবে আপনার কাছে ল্যাপটপ বা কম্পিউটার যদি না থাকে তাহলে আপনি মোবাইল দিয়ে বানাতে পারবেন ,
  • মোবাইল দিয়ে বানাতে পারেন তবে, অনেক সময় হয়তো একটু অসুবিধা হতে পারে। 
  • আর চাই মন আর জ্ঞান, এই দুটি জিনিস সব থেকে গুরুত্বপূর্ণ । এই দুটির দ্বারা সব কিছুই সম্ভব কী ঠিক তো ? 

 কী ভাবে ব্লগ বানাবেন ?

ব্লগ সম্পর্কে এত কিছু জানার পর হয়তো আপনি ভাবছেন, একটি ব্লগ বানাবেন কিন্তু আপনি কী ভাবে বানাবেন? বা কোনো টাকা বিনিয়গ করতে হবে নাকী ? সব বলবো একের পর এক - 

আপনি ব্লগ দুই ভাবে বানাতে পারেন -
  1. কোনো টাকা পয়সা ছাড়া অর্থাৎ সম্পূর্ণ ফ্রী তে। 
  2. আবার আপনি স্বল্প পরিমান টাকা বিনিয়গ করে আপনি একটি ব্লগ বানাতে পারেন।
এবার আপনার কাছে আমার একটি প্রশ্ন আছে, ধরুন আপনি কোনো জিনিস ফ্রীতে করছেন সেটি ভালো নাকি আপনি যেটি টাকা দিয়ে করছেন সেটি ভালো ? ছাড়ুন................
  • আপনি হয়তো ভাবছেন ফ্রীতে ব্লগ বানালে, আপনি হয়তো সফল হবেন না কিন্তু অনেক ব্লগার আছে যারা ফ্রীতে ব্লগ বানিয়ে অনেক টাকা ইনকাম করছে। অর্থাৎ আপনি ফ্রীতেও ব্লগ বানাতে পারেন।
  • আর আমি আপনাকে বলছি আমি নীজে প্রথমে কোনো টাকা বিনিয়গ না করে ব্লগ বানিয়েছি হয়তো কোনো টাকা ইনকাম করতে পারিনি কিন্তু আমি অনেক শিক্ষা পেয়েছিলাম আর সেই ভুল থেকে শিক্ষা নিয়ে আজ আমি আপনার বা আপনাদের জন্যা একটি ব্লগ লিখেছি যেটি পড়ে আপনি একটু হলেও কিছু শিখবেন বা জানবেন।

 আমি আপনাকে দুটি উপায়ে ব্লগ বানানো জানাবো- 

১) Blogger.  ২) Wordpress.
  • Blogger হল Google এর একটি প্রোডাক্ট। এই প্লাটফর্মের দ্বারা আপনি সম্পূর্ণ ফ্রীতে একটি ব্লগ বানাতে পারেন। এই প্লাটফর্ম থেকে আপনি একটি .Com Domain সম্পূর্ণ ফ্রীতে পাবেন কিন্তু এই .Com এর আগে Blogspot লেখাটি থাকে। 
উদাহরনঃ Ram123.blogspot.com


আপনি চাইলে এই Domain না use করতেই পারেন, একটি .com বা .in Domain কিনে ফেলুন।
আপনি এই Domain ব্যাবহার করলে আপনার ব্লগটির  Url ভালো দেখাবে আর আপনি যদি কোনো টাকা বিনিয়গ না করতে চান তাহলে না কিনতেই পারেন। আমি উদাহরন দিয়ে দেখায় - 
  • ফ্রী URL এই রকম দেখাবে - Ram123.blogspot.com
  • আপনি যদি কোনো Domain কেনেন সে ক্ষেত্রে URL এই রকম দেখাবে - Ram123.com বা Ram.in 
আপনি বছরে ১০০ থেকে ১০০০ টাকার মত খরচ করে একটি Domain কিনতে পারেন। বিভিন্ন কোম্পানি নানা রকম  অফার করে থাকে Domain এর ওপর তবে আপনি পারলে .com বা .in Domain কেনার চেষ্টা করবেন। 

আপনাকে আমি একটি সাধারন ধারনা দিলাম আরও কিছু জানার হলে আপনি এই বিষয়ে Youtube এ ভিডিও দেখে হেল্প নিতে পারেন।

এতক্ষণ আপনাকে আমি ফ্রীতে কিভাবে ব্লগ বানাবেন সেটি জানালাম, এবার আপনাকে জানাবো টাকা বিনিয়গ করে কী ভাবে ব্লগ বানাবেন।
  • Wordpress হল এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি খুব সহজেই অনেক সুন্দর একটি ব্লগ বানাতে পারেন। কিন্তু এখানে আপনার ব্লগ বানানোর জন্য অনেক টাকা খরচ করতে হবে Hosting, Domain সব কিছুই কিনতে হবে তারপর আপনি আপনার ব্লগ বানাতে পারবেন ।
Note: আপনি প্রথমে একটি Domain কিনুন, কোনো Hosting কিনতে হবে না আগে ব্লগ এর সমস্ত কিছু জানুন তারপর আপনি যদি দেখেন এই ব্লগ থেকে আপনি ইনকাম করতে শুরু করেছেন আর যদি দেখেন আপনার ব্লগ খুব ভালো গ্রো করেছে তখন আপনি Wrodpress এ Shift হয়ে যাবেন। 
   আবার আপনি চাইলে আপনার ব্লগের সম্পূর্ণ টাই ফ্রীতে করতে পারেন সব কিছু জেনে যাওয়ার পর আপনি একটি পারফেক্ট ব্লগ বানাবেন।

 ডোমেন কী? What is Domain ?

Domain কী এটা জানার জন্য পাশের দেওয়া লিংকে Click করুন 👉👉👉  Link
  • এবার আমি আপনাকে উদাহরণের দিয়ে বোঝায় - ধরুন আপনি একটি ব্যাবসা বা দোকান খুলতে চান, আর এই দোকানের একটি নাম আপনি নিশ্চয় দেবেন কী তাই তো? আপনার এই দোকানের নাম টাই ধরুন একটা - ডোমেন। ডোমেন হল - আপনার ব্লগের Address বা ঠিকানা। 

 Hosting কী? What is Hosting ?

Hosting কী এটা জানার জন্য পাশের দেওয়া লিংকে Click করুন 👉👉👉  Link
  • এবার আপনাকে উদাহরন দিয়ে বোঝায়, আগেই আপনি একটি দোকান খুলেছেন আর সেই দোকানের একটি নাম দিয়েছেন , সেই নাম হল আপনার দোকানের ঠিকানা আর ব্লগের ক্ষেত্রে এই ঠিকানা হল - Domain, এবার আপনি এই দোকানের মধ্যে অনেক কিছু জিনিস পত্র রেখেছেন বিক্রি করার জন্য সেটি - মুদিখানার দোকান হলে- মুদিখানার সব জিনিস থাকবে। আপনি যে আপনার দোকানের মধ্যে সব কিছু জিনিস পত্র বিক্রি করার জন্য রাখলেন মানে জমা করলেন ঠিক এই রকমই আপনি আপনার ব্লগ লেখার সময় আপনি ছবি, ভিডিও, Pdf File ইত্যাদি ব্যাবহার করবেন এই গুলি এক জায়গায় জমা রাখার জন্য যেটির দরকার পরে সেটি হল - Hosting 
  • Hosting আপনি ফ্রীতেও ব্যাবহার করতে আবার টাকা বিনিয়গ করতেও পারেন।
  • Free Hosting Provider - Blogger.
  • Paid Hosting Provider - Hostinger, Bluehost, Godaddy etc....

 এবার আপনাকে জানাবো ব্লগ থেকে কী ভাবে টাকা আয় করা যায়-

আপনার ব্লগ যখন বানানো হয়ে যাবে আর যখন আপনার ব্লগে ভিজিটরের সংখ্যা বাড়বে তখন আপনি আপনার ব্লগ থেকে ইনকাম করার কথা ভাববেন - 
আপনি আপনার ব্লগ থেকে অনেক উপায়ে ইনকাম করতে পারেন তাঁর মধ্যে প্রধান প্রধান প্লাটফর্ম আপনাকে জানাবো-
  1. Google Adsense: আপনি ব্লগ থেকে ইনকাম করার কথা ভাবছেন তাহলে আপনি  প্রথমেই ভাববেন Google Adsense এর কথা, কারন এই বিশ্বের ৮০-৯০% ব্লগার রা তাদের ব্লগ থেকে ইনকাম করার কথা ভাবলে Google Adsense এর কথাই ভাবে। এমন কী তারা এই Google Adsense ব্যাবহারই করে থাকেন। আপনি প্রথমে Google Adsense এর জন্য Apply করবেন তারপর আপনি যদি Approve পেয়ে জান তাহলে আপনি আপনার ব্লগের বিভিন্ন স্থানে Ad স্থাপন করে ইনকাম করতে পারবেন।
  2. Affiliate Marketing: এই প্লাটফর্ম ব্যাবহার করে আপনি আপনার ব্লগ থেকে আনলিমিটেড টাকা ইমকাম করেত পারেন, কী ভাবে করবেন ? উদাহরন দিয়ে সংক্ষিপ্তে বলার চেষ্টা করছি - আপনি হয়তো Amazon কোম্পানির নাম শুনেছেন? এই কোম্পানির বিভিন্ন প্রোডাক্টের link Share করে আপনি ইনকাম করতে পারবেন। কী ভাবে করবেন? আপনাকে প্রথমে একটি Amazon কোম্পানি থেকে Affiliate Account বানিয়ে নিতে হবে তারপর আপনার ওই Affiliate Account থেকে link Share করবেন আপনার ব্লগে সেই link থেকে কোন ব্যাক্তি যদি কোনো প্রোডাক্ট Buy করে তাহলে আপনি কিছু Commison পেয়ে যাবে Amazon কোম্পানি থেকে, আমি একটি কোম্পানি বললাম কিন্তু এই রকম হাজারো কোম্পানি আছে যার দ্বারা আপনি টাকা ইনকাম করতে পারবেন।
  3. অনেক সময় অনেক কোম্পানির প্রোডাক্ট লঞ্চ হবার পর, সেই প্রোডাক্ট অনেক বিক্রি হওয়ার জন্য তারা বিজ্ঞাপন দিতে চায়। আপনি সেই কোম্পানির সঙ্গে যোগাযোগ করে আপনার ব্লগে বিজ্ঞাপন দিতে পারেন তাঁর জন্য আপনি মোটা টাকা চাইতে পারেন। তবে, আপনাকে আগে আপনার ব্লগ কে একটা ভালো ব্র্যান্ড বানাতে হবে।
  4. আবার আপনি আপনার লোকালের কোনো দোকান বা কোম্পানির বিজ্ঞাপন দিয়ে টাকা ইনকাম করতে পারেন।
এই রকম অনেক দিক আছে যার দ্বারা আপনি আপনার ব্লগ থেকে টাকা ইনকাম করতে পারেন।


 সুবিধা -আসুবিধা -

  1. সুবিধাঃ ব্লগ হল আপনার দৈনন্দিন জিবনের লেখার ডাইরির মতো, এই ব্লগে আপনি আপনার সব কিছু লিখে রাখতে পারেন তবে এই লেখার কোনো প্রাইভেসি নেই এই লেখা সবাই দেখতে পারে এবং তাদের মতামত দিয়ে থাকে। এই ব্লগ লিখতে গেলে আপনাকে কোনো খাতা বহন করতে হবে না।
  2. আসুবিধাঃ ব্লগ যে হেতু একটি সম্পূর্ণ অনলাইন মাধ্যম তাই এই ব্লগ দেখতে গেলে বা লিখতে গেলে আপনার অবশ্যই ইন্টারনেটের প্রয়োজন হবে।

 প্রশ্ন ও উত্তর -


১) ব্লগ আর ওয়েব সাইট কী আলাদা ?
  • না। দুটি জিনিস একই।
২) ব্লগে কতজন ভিজিট করছে এটা কী আমি Live দেখতে পাবো? সেটি কী ভাবে ?
  • হ্যাঁ আপনি Live দেখতে পাবেন আর এটি Google Analytics এর মাধ্যামে দেখতে পাওয়া যায়। 
৩) ব্লগে ভিজিট বাড়ানোর জন্য কী আমি Social Media তে link Share করতে পারবো ?
  • হ্যাঁ পারবেন, Facebook, Twiter, Instagram, What'sapp, Pinterest ইত্যাদি ব্যাবহার করতে পারেন।

 ব্লগ সম্পর্কিত নানা রকমের দরকারি Link -

Post a Comment

3 Comments

Thank you for contacting jibonta.in! Please let us know how we can help you.