ক্রেডিট কার্ড-Credit Card

ক্রেডিট কার্ড : Credit Card 

 যখন আপনার কাছে নগদ অর্থের অভাব হয়, তখন অপ্রত্যাশিত ভাবে খরচ  করার জন্য আপনার সহায়ক হয় একটি ক্রেডিট কার্ড। ক্রেডিট কার্ড আপনাকে যেকোনো লেনদেন বা ব্যয়ের জন্য আপনার ক্রেডিট সীমার উপর ভিত্তি করে তহবিল (funds) সরবরাহ করে।  এর পরে, আপনার কাছে পেমেন্ট করার জন্য সর্বোচ্চ এক মাস সময় থাকবে ।


 আপনি ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইন এবং অফলাইন উভয় লেনদেন সহজ ভাবেই করতে পারেন।  আপনার আর নগদ থাকার বিষয়ে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই।  শুধু তাই নয়, প্রতিটি লেনদেনের ক্ষেত্রে বিভিন্ন সুবিধা এবং অফার আসে।  ক্রেডিট কার্ডগুলি উন্নত অর্থনীতিতে অর্থের একটি বৃহৎ উৎস।  ক্রেডিট কার্ডের উন্নত সুবিধা এবং ব্যবহারের সহজতার কারণে, ক্রেডিট কার্ডগুলি ভারতের মতো অনেক উদীয়মান অর্থনীতিতে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে।  ক্রেডিট কার্ড দিয়ে আপনি সোনা থেকে শুরু করে মুদি, গ্যাজেট এবং ইলেকট্রনিক্স যন্ত্রপাতির যেকোনো কিছু কেনা যায়।


 RBI দ্বারা অনুমোদিত BANK এবং NBFC গুলি ক্রেডিট কার্ড প্রদান করে৷  বিভিন্ন গ্রাহকদের চাহিদা মেটাতে ক্রেডিট কার্ডের বিস্তৃত পরিসর পাওয়া যায়।  ক্রেডিট কার্ড যা একজনের ব্যয় করার অভ্যাসের জন্য সবচেয়ে উপযুক্ত তা বেছে নেওয়া যেতে পারে।  একটি ক্রেডিট কার্ড একজন কার্ডধারককে রিওয়ার্ড পয়েন্ট, ক্যাশব্যাক, ডিসকাউন্ট এবং অন্যান্য সুবিধা প্রদান করে দৈনন্দিন খরচে অর্থ সাশ্রয় করতে সাহায্য করতে পারে।


ভারতে ক্রেডিট কার্ডের ধরন : Types of Credit Cards in India:


বার্ষিক ফি ছাড়া ক্রেডিট কার্ড : Credit Cards with No Annual Fees

বার্ষিক ফি ছাড়াই একটি ক্রেডিট কার্ড, যা আপনাকে ব্যবহারের জন্য কোনো বার্ষিক ফি চার্জ করে না বা করবে না।  এটি একটি মৌলিক, সামান্য বেশি বা ন্যূনতম সুবিধা যুক্ত কার্ড।  আর আপনি যদি কোনো বার্ষিক ফি দিতে না রাজি হন তাহলে এই ক্রেডিট কার্ড নিতে পারেন।


ফুয়েল ক্রেডিট কার্ড : Fuel Credit Cards

 ফুয়েল ক্রেডিট কার্ড হল এমন ক্রেডিট কার্ড যা গ্রাহকদের Fuel/জ্বালানি ক্রয়ের উপর ডিসকাউন্ট, পয়েন্ট বা ক্যাশব্যাক প্রদান করে।  এই কার্ডগুলির মধ্যে কিছু প্রধান জ্বালানী সংস্থাগুলির সাথে কো-ব্র্যান্ডেড রয়েছে যা নিয়মিত ক্লায়েন্টদের দ্রুত বিনামূল্যে পেট্রোল বা ত্বরিত পুরস্কার অফার করে যা জ্বালানীর জন্য অর্থ প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে।


ক্যাশব্যাক ক্রেডিট কার্ড : Cashback Credit Cards

 আপনি এই ক্রেডিট কার্ডের মাধ্যমে কোনো কিছু কেনাকাটার  সময় ক্যাশব্যাক পেতে পারেন।  এই ক্যাশব্যাক, কেনাকাটার সময় ব্যবহার করতে পারবেন।  কিছু কিছু কার্ড আপনাকে সরাসরি নগদ ফেরত দেয়, আবার অনেক সংস্থা আপনাকে, আপনার পুরস্কার পয়েন্টগুলিকে স্টেটমেন্ট ক্রেডিটে রূপান্তর করতে দেয়।


 পুরস্কার ক্রেডিট কার্ড : Rewards Credit Cards

 এই ক্রেডিট কার্ডের অধিকাংশই ক্রয়ের জন্য পুরস্কার পয়েন্ট দেয়।  যাইহোক, নির্দিষ্ট কার্ডগুলি বিশেষভাবে সমস্ত কেনাকাটায় দুর্দান্ত পুরষ্কার প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে, সেইসাথে নির্দিষ্ট ক্রয়ের ক্ষেত্রে ত্বরিত পয়েন্ট।  পুরষ্কার পয়েন্টগুলি প্রায়শই মোট ব্যয়ের একটি ছোট শতাংশ।


 ভ্রমণ ক্রেডিট কার্ড : Travel Credit Cards

 ব্যাঙ্ক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি প্রায়শই ভ্রমণ ওয়েবসাইট এবং এয়ারলাইনগুলির সহযোগিতায় এই কার্ডগুলি অফার করে৷  বিভিন্ন কার্ড এই এয়ারলাইন্স এবং পোর্টালগুলির মাধ্যমে বুকিংয়ের জন্য বিশেষ সঞ্চয় এবং সুবিধা প্রদান করে, যেমন ঘন ঘন ফ্লাইয়ার মাইল, বিমানবন্দরের লাউঞ্জে প্রবেশ, পুরস্কার পয়েন্ট, ভ্রমণ বীমা এবং অতিরিক্ত লাগেজ, অন্যান্য জিনিসগুলির মধ্যে।


 লাইফস্টাইল ক্রেডিট কার্ড : Lifestyle Credit Cards

এগুলি সাধারণত লাইফস্টাইল বৈশিষ্ট্য সহ প্রিমিয়াম ক্রেডিট কার্ড যেমন গল্ফ ক্লাবগুলিতে অ্যাক্সেস, তাদের অংশীদার (Partner) রেস্তোঁরাগুলিতে একচেটিয়া ডাইনিং সুবিধা, ভ্রমণ ডিসকাউন্ট ইত্যাদি।


 বিনোদন ক্রেডিট কার্ড : Entertainment Credit Cards

এই কার্ডগুলি আপনাকে সিনেমা, ইভেন্ট এবং বিনোদনের অন্যান্য ফর্মগুলির মতো এই জিনিসগুলিতে অর্থ সাশ্রয় করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে৷  এই কার্ডগুলির মধ্যে কিছু PVR এবং BookMyShow, Amazon Prime, Netflix এর মতো বিনোদন সংস্থাগুলির সাথে সহ-ব্র্যান্ডেড হতে পারে।


 স্টুডেন্ট ক্রেডিট কার্ড : Student Credit Cards

এই কার্ডগুলি শুধুমাত্র  ছাত্রছাত্রীদের দেওয়া হয় যাদের বয়স কমপক্ষে 18 বছর।  তাদের একটি 5-বছরের মেয়াদ আছে এবং অত্যন্ত সস্তা ক্রেডিট কার্ডের সুদের হার এবং ক্রেডিট সীমা অফার করে।  এই কার্ডগুলি বিভিন্ন ব্যাঙ্ক থেকে তাদের পিতামাতার ক্রেডিট কার্ডে অ্যাড-অন কার্ড হিসাবে পাওয়া যায়৷

credit card


Post a Comment

0 Comments